Thursday, June 9, 2016

Dur Theke Prem--দূর থেকে প্রেম


এটা শুধু একটা কাব্যিক রোমান্স, আমার নিজের সাধারণ জীবন যাপন থেকে খুবি দূরে৷
-----------------------------------------------
The earlier recording has been replaced by a slightly better one.
 

This might not be available on mobile phones and some networks.
To hear the audio recording in Google's Chrome browser:
  1) first, click the triangular play button on the right, above;
  2) then click either:
    a) that button again to play the audio in the background (on this page);
    or
    b) the rectangular button on the left, above, for audio at the Vocaroo site.
The procedure in other browsers might be slightly different.

Record music and voice with Vocaroo >>
-----------------------------------------------
  
দূর থেকে প্রেম

আহা, সুন্দরী! দেখেছি তোমারে
দূর থেকে, পড়েছি প্রেমে৷
যা কিছু বলার, তোমার চাহনে
রয়েছে কন্ঠে থেমে৷

মুগ্ধ হয়েছি তোমার দৃশ্যে,
ভক্ত হয়েছি আমি৷
গেয়েছি কীর্তন, এতদিন ধরে,
জানিনা কি করে থামি৷

বলেছি নিজেকে, মর্ত নারীকে
করেছ মনে মনে দেবী৷
এ পাপের কারণে, ভুগবে৷ তবুও
নমেছি তোমারে, দেবী৷
  
নিরাকার গুরুর গুণগান গেয়ে,
মাথা নত করে যে,
বুঝবে কি কখনো প্রেমের ধর্ম,
যতই উদার সে?
  
মাটি থেকে বানানো প্রতিমায়, উপোসে,
অঞ্জলি দেয় যারা,
সইবে কি, তাই বলে, আমার দেবীকে,
যতই মেনেছে তারা?
  
চুপিচুপি কেবল গেয়েছি গীতি৷
লুকিয়ে করেছি পূজো৷
তোমার পায়ের ধূলি, ও প্রিয়া,
চুমিয়ে হয়েছি দ্বিজ৷

দেখোনি আমার মর্মে, তুমি
শোনোনি আমার গান৷
জানো নি তোমার চাঁদের মুখের
জোয়ারভাটার টান৷ 
  
নিমেষের হাতের স্পর্শে অথবা
চোখের মিলনে যখনো
জ্বলেছে বিদ্যুৎ, বুকে ও অঙ্গে,
স্তব্ধ রয়েছি তখনো৷

যদি কোনো দিন মনে পড়ে সেই
ইতস্ততঃ আমার,
হেসেও তখন ক্ষমা কোরো একে—
এই দ্বিধা ভরা প্রেমিক তোমার৷

রবিবার, ৫ই জুন, ২০১৬ খ্রি

(চতুর্থ, পঞ্চম ও অষ্টম স্তবক: বৃহস্পতিবার, ৯ জুন)
ব্রুক্লিন, নিউয়র্ক
   

No comments: